Home জাতীয় সচিবালয় এলাকা হর্নমুক্ত রাখতে সহযোগিতা চাইলেন পরিবেশমন্ত্রী

সচিবালয় এলাকা হর্নমুক্ত রাখতে সহযোগিতা চাইলেন পরিবেশমন্ত্রী

101
0
SHARE

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, সচিবালয়ের চারপাশ হর্নমুক্ত এলাকা ঘোষণার মাধ্যমে ঢাকার আরেকটি এলাকা পরিবেশবান্ধব এলাকায় পরিণত হতে যাচ্ছে। পর্যায়ক্রমে ঢাকার সব নীরব এলাকাকেই হর্নমুক্ত এলাকা হিসেবে ঘোষণার প্রস্তুতি নিচ্ছি আমরা।

আজ মঙ্গলবার সকালে সচিবালয়ের সামনে ‘সচিবালয়ের চারপাশের এলাক হর্নমুক্ত’ ঘোষণা সংক্রান্ত উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ঢাকার মতো মেগা সিটিতে এই ধরনের কার্যক্রম শুধু সরকারি আদেশ-নির্দেশের মাধ্যমে বাস্তবায়ন সম্ভব নয়। এর জন্য সবার সহযোগিতা দরকার। কারণ এই শহর আমাদের সবার। শহরের পরিবেশ সুন্দর রাখতে স্ব স্ব জায়গা থেকে কাজ করতে হবে।

সচিবালয় চারপাশের এলাকা বলতে জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নির্ধারণ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এ কার্যক্রম বাস্তবায়নে আজ মঙ্গলবার উদ্বোধনের পাশাপাশি চালকদের সচেতনতা বাড়ানোর কাজ চলবে। আগামীকাল বুধবার থেকে সচিবালয়ের আশেপাশে হর্ন বাজালে জরিমানা করা হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ ধারা অনুযায়ী নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে হর্ন বাজানো দণ্ডনীয় অপরাধ। এই অপরাধের জন্য প্রথমবার অনধিক ১ (এক) মাস কারাদণ্ডে বা অনধিক ৫ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডের বিধান আছে। আর কেউ যদি পরবর্তী সময়ে একই অপরাধ করেন সেক্ষেত্রে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।