Home আন্তর্জাতিক ঘণ্টায় ১১৭ কি.মি বেগে আঘাত হেনেছে হারিকেন লি

ঘণ্টায় ১১৭ কি.মি বেগে আঘাত হেনেছে হারিকেন লি

29
0
SHARE

কানাডায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় লি। আটলান্টিক মহাসাগরে এক সপ্তাহেরও বেশি সময় অবস্থান করার পর ঝড় লি স্থানীয় সময় শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে দেশটির নোভা স্কটিয়া প্রদেশের সুদূর পশ্চিমাঞ্চলে হারিকেনের মতো ঘণ্টায় ১১৭ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। প্রদেশটির ৯৪ হাজারের বেশি মানুষ বিদ্যুৎ রোববার সকাল ১০টা পর্যন্ত বিচ্ছিন্ন ছিল।
এই ঝড়ের আঘাতে উত্তর আটলান্টিক উপকূলে বহু রাস্তা বন্যার পানিতে প্লাবিত হয়ে, অসংখ্য গাছ উপড়ে গেছে এবং লাখো মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
রোববার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ঝড়-সম্পর্কিত অন্তত একটি প্রাণহানির ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যে একটি গাড়ির ওপর গাছ পড়ে চালক মারা যান বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।
ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) তার সর্বশেষ সতর্কতায় বলেছে, শনিবার হ্যালিফ্যাক্সের দক্ষিণ-পশ্চিমে ছোট দ্বীপ লং আইল্যান্ডে আছড়ে পড়ার পর ঝড় লি উত্তর দিকে অগ্রসর হচ্ছে। শক্তিশালী এই ঝড়ে এখনো জোরালো দমকা হাওয়াসহ ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিমি বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।
এক সপ্তাহ আগে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন লি শক্তিশালী হয়ে নিউ ইংল্যান্ড এবং কানাডার আটলান্টিক অঞ্চলে আছড়ে পড়বে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার। ম্যাসাচুয়েটস থেকে নোভা স্কোটিয়া পর্যন্ত সুদীর্ঘ উপকূলীয় এলাকাজুড়ে হারিকেনের সতর্কতা জারি করা হয়। এর সতর্ক বার্তায় বলা হয়েছে, এই ঝড়ের কারণে ৯০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।