Home আন্তর্জাতিক ইরানের মহাকাশ সংস্থার ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা

ইরানের মহাকাশ সংস্থার ওপর নিষেধাজ্ঞা দিল আমেরিকা

144
0
SHARE

ইসলামি প্রজাতন্ত্র ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন গতকাল (মঙ্গলবার) ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচির ওপর এই অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করে। সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ওয়াশিংটন ইরানকে নতজানু করার যে নীতি নিয়েছে তার অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা আরোপ করল ট্রাম্প প্রশাসন।
মার্কিন যুদ্ধবাজ পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা দিয়েছেন যে, ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচি এবং এর দুটি ইনস্টিটিউটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তিনি তার ভাষায় বলেন, মহাকাশ গবেষণা কর্মসূচির নামে ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করতে দেয়া হবে না। গত ২৯ আগস্ট ইরান যে রকেট উৎক্ষেপণের চেষ্টা করেছে এটি ক্ষেপণাস্ত্র কর্মসূচিরই অংশ বলে তিনি দাবি করেন।
সিআইএ’র এ সাবেক প্রধান আরো দাবি করেন, ইরানের মহাকাশ কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে এই হুঁশিয়ারি বার্তা যাওয়া উচিত যে, যারা আজকে ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচিতে সহযোগিতা করছেন, তাদের সহযোগিতার কারণে একসময় তেহরান পরমাণু অস্ত্র উৎক্ষেপণের ব্যবস্থা তৈরি করে ফেলবে।