Home আন্তর্জাতিক প্রথম সংবাদ সম্মেলনে সবার নিরাপত্তার প্রতিশ্রুতি তালেবানের

প্রথম সংবাদ সম্মেলনে সবার নিরাপত্তার প্রতিশ্রুতি তালেবানের

69
0
SHARE

প্রায় দুই দশক পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। রবিবার প্রেসিডেন্সিয়াল প্যালেসসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে পশ্চিমাসমর্থিত আশরাফ গানির সরকারকে উৎখাত করেছে তারা।

আজ (মঙ্গলবার) প্রথমবারের মতো সংবাদ সম্মলনে হাজির হয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। এতে তালেবানের পক্ষে বক্তব্য রাখেন তাদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি জানিয়েছেন, আফগানিস্তানে সবার নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান। এর জন্য তাদের যোদ্ধারা কাজ করে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে আফগান জনগণকে ‘মুক্ত’ হওয়ার জন্য অভিনন্দন জানান তালেবান মুখপাত্র। তিনি বলেন, স্বাধীনতা ও স্বাতন্ত্র্য প্রতিটি জাতির বৈধ অধিকার।

এসময় কোনও জাতির ওপর হামলার জন্য আফগান ভূমি ব্যবহার করতে দেওয়া হবে না বলেও নিশ্চয়তা দেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, আমি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে নিশ্চিত করতে চাই, কারও ক্ষতি হবে না। আমি আমাদের প্রতিবেশীদের আশ্বস্ত করছি, আমরা আমাদের ভূখণ্ড কাউকে বা কোনও দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেব না। সুতরাং বিশ্ব সম্প্রদায়ের আশ্বস্ত হওয়া উচিত, আমরা এক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ যে, আপনার ক্ষতি হবে না।