Home উন্নয়নের খবর করোনা মোকাবিলায় পররাষ্ট্রমন্ত্রীর ৫ দফা সুপারিশ

করোনা মোকাবিলায় পররাষ্ট্রমন্ত্রীর ৫ দফা সুপারিশ

SHARE

মহামারী করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন পাঁচ দফা সুপারিশ পেশ করেছেন।

শুক্রবার (১২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

কোভিড-১৯ সংকট উত্তরণে এ পাঁচ সুপারিশের মধ্যে রয়েছে-

১. অনাকাঙ্ক্ষিত টিকা বৈষম্য রোধে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য অর্থায়ন ও সক্ষমতা বাড়াতে একটি টাইম বাউন্ড কর্ম পরিকল্পনা গ্রহণ করা।

২. লিঙ্গ ও ভৌগলিক ভারসাম্য বিবেচনায় নিয়ে ভবিষ্যতে মহামারি প্রতিরোধে ব্লুপ্রিন্ট তৈরি করতে হবে। এ লক্ষ্যে বিশ্ব নেতাদের নিয়ে সমন্বিতভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা একটি উচ্চ স্তরের প্যানেল তৈরি করা।

৩. জাতীয় স্তরের রোগ নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে শক্তিশালী করতে একটি বিশেষজ্ঞ ওয়ার্কিং গ্রুপ তৈরি করতে হবে। এর নেতৃত্বে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৪. বাংলাদেশের মতো নির্দিষ্ট কিছু দেশকে ভ্যাকসিন উৎপাদনে মেধা সম্পত্তি অধিকার ও প্রযুক্তি স্থানান্তরে সহায়তা দেওয়া।

৫. মহামারি প্রাদুর্ভাবের সঙ্গে জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্যের ক্ষতির মধ্যে একটি সংযোগ স্থাপন করতে হবে, যেন আগামী দিনে একটি সবুজ বিশ্ব গড়া সম্ভব হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঞ্চালনায় কোভিড-১৯ বিষয়ে ভার্চ্যুয়ালি এ মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অংশ নেন। এছাড়া বৈঠকে বিশ্বের ২৫ দেশের পররাষ্ট্রমন্ত্রী অংশ নেন।