Home জাতীয় নির্বাহী আদেশে হত্যাযজ্ঞের দায়মুক্তির ঘটনা বিরল: পরিকল্পনামন্ত্রী

নির্বাহী আদেশে হত্যাযজ্ঞের দায়মুক্তির ঘটনা বিরল: পরিকল্পনামন্ত্রী

239
0
SHARE

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নির্বাহী আদেশে হত্যাযজ্ঞের দায়মুক্তির ঘটনা পৃথিবীতে বিরল। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনায় এমন নিকৃষ্ট উদাহরণ তৈরি করেছিলেন জিয়াউর রহমান।

শুক্রবার (১২ নভেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে প্রগতিশীল সাংবাদিক মঞ্চ আয়োজিত ‘ঘৃণ্য আইন ইনডেমনিটি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘নানা বাধা পেরিয়ে দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুকন্যা হত্যাকারীদের বিচার করে মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কোনও নির্বাহী আদেশ নয়, তিনি ইনডেমনিটি অধ্যাদেশ আইনকে আইনের মাধ্যমে পরিবর্তন করে বিচারের ব্যবস্থা করেছেন।’

বঙ্গবন্ধুকে হত্যা ও সামরিক শাসনের মাধ্যমে এদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করা হয়েছিল বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ওরা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল ব্যক্তি হিসেবে। পরবর্তী সময়ে সামরিক শাসক ইসলামকে রাষ্ট্রধর্ম করে আমাদের স্বাধীনতার মূলভিত্তি অসাম্প্রদায়িকতাকে ধ্বংস করে দিয়েছে। যা বর্তমানে চলার পথে আমাদের বিভ্রান্ত করছে।

মন্ত্রী আরও বলেন, ‘ইনডেমনিটির মাধ্যমে বিচারহীনতার সংস্কৃতি তৈরি করেছিল জিয়াউর রহমান। পৃথিবীর কোথাও এমন ঘটনার নজির নেই। সেই সময় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল ‘।

অন্যায় ও অপরাধকে সমর্থন না দিতে সকলের প্রতি আহ্বান জানিয়ে এম এ মান্নান বলেন, ‘জাতি হিসেবে আদর্শ হলো আমরা অসাম্প্রদায়িক। যারা বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাস করেন তাদের উচিত কোনো অন্যায় ও অপরাধের সমর্থন না দেওয়া’।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও অনুষ্ঠানের আলোচক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।