Home বিজ্ঞান প্রযুক্তি ৫০০ কোটি ডলার জরিমানা দেবে ফেসবুক

৫০০ কোটি ডলার জরিমানা দেবে ফেসবুক

157
0
SHARE

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) জানিয়েছে, ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগের নিস্পত্তি করতে ফেসবুক ৫০০ কোটি ডলার জরিমানা দেবে।

এ ছাড়া ফেসবুককে একটি স্বাধীন ‘প্রাইভেসি কমিটি’ গঠন করতে বলা হয়েছে। এ কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোনো খবরদারি করতে পারবেন না।

যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠান ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা’ ফেসবুকের প্রায় ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে যে অভিযোগ, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন সেটির তদন্ত করছিল। এর পর অবশ্য এই তদন্তের পরিধি আরও বাড়ানো হয়।

ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুণœ করার জন্য কোনো কোম্পানিকে এর আগে কখনো এত বড় অঙ্কের জরিমানা করার নজির আর নেই।

এফটিসির চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, কোটি কোটি ব্যবহারকারীকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের ব্যক্তিগত তথ্য কীভাবে শেয়ার করা হবে সে বিষয়টা তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু তারা এ অঙ্গীকার রাখতে ব্যর্থ হয়েছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকার এ সংগ্রহ করা তথ্য ২০১৬ সালের মার্কিন নির্বাচনে এবং ব্রিটেনের ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছিল বলে অভিযোগ আছে।

ফেসবুকের জন্য এ জরিমানা হয়তো বড় কোনো অঙ্ক নয়, কারণ গত বছর তাদের আয় ছিল ৫৫০ কোটি ডলার। কিন্তু তার পরও এটি ফেসবুককে বিক্ষুব্ধ করছে।

তবে অনেকে মনে করছেন এফটিসি ফেসবুকের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তা যথেষ্ট নয়।

ফেসবুকের সাবেক প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্টামোস বলেন, এ আপসরফার ফলে ফেসবুকই আসলে লাভবান হলো।
তথ্যসূত্র : বিবিসি