Home বিচিত্র খবর ম্যারাথনে হাঁসের দৌড়

ম্যারাথনে হাঁসের দৌড়

240
0
SHARE

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে প্রতিবছরই ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়ে থাকে। দেশ–বিদেশের হাজারো প্রতিযোগী অংশ নেন এতে। বিচিত্র এক কারণে নিউইয়র্ক ম্যারাথনের এবারের আয়োজন স্মরণীয় হয়ে থাকবে। কারণ, এবার প্রতিযোগীদের পাশাপাশি ম্যারাথন দৌড়ে যোগ দেয় একটি হাঁস! ম্যারাথনে প্রতিযোগীদের পাশাপাশি দৌড়ানো হাঁসটির ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে।

মার্কিন ম্যাগাজিন নিউজউইক–এর প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক ম্যারাথনের এবারের আসর বসেছিল গত রোববার। দেশ–বিদেশের প্রায় ১০ হাজার প্রতিযোগী এতে অংশ নেন। এবারের আয়োজনে নিউইয়র্কের সড়কে ৪২ কিলোমিটারের বেশি দৌড়েছেন প্রতিযোগীরা।
বিজ্ঞাপন

তবে বিপুলসংখ্যক প্রতিযোগী, জাঁকালো আয়োজন—সব ছাপিয়ে সবার নজর কেড়েছে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে প্রকাশ করা ছোট্ট একটি ভিডিও। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, নিউইয়র্কের সড়কে দৌড়াচ্ছেন ম্যারাথনে অংশ নেওয়া প্রতিযোগীরা। আর তাঁদের পাশে দৌড়াচ্ছে একটি হাঁস! সাদা রঙের হাঁসটির পায়ে দৌড়ানোর উপযোগী লাল রঙা ছোট্ট জুতাও (ডাক শু) রয়েছে। হাঁসের এই ভিডিও প্রকাশের ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ২৬ লাখের বেশি মানুষ এটা দেখেছেন। শুধু টিকটক নয়, ইউটিউবেও ছাড়া হয়েছে ভিডিওটি। নিউজউইক জানিয়েছে, ওই হাঁসের নাম ‘উইঙ্কল দ্য ডাক’। ম্যারাথনের প্রতিযোগীদের সঙ্গে নিউইয়র্কের সড়কে মিনিট চারেক দৌড়ায় হাঁসটি। এ সময় প্রতিযোগী ও সড়কের দুই পাশে সমবেত হওয়া দর্শনার্থীদের হাঁসটির দৌড় দেখে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

তবে নিউইয়র্ক ম্যারাথনের এবারের আসরে হাঁসের এই দৌড় আনুষ্ঠানিক কোনো বিষয় ছিল না। প্রতিযোগিতায় বিজয়ী হতে হাঁসটি দৌড়ায়ওনি। এমনকি হাঁসটি এই আয়োজনের নথিভুক্ত প্রতিযোগীও নয়। অনলাইনে প্রকাশের জন্য ভিডিও করতেই ম্যারাথনের দৌড়বিদদের পাশে হাঁসটি ছাড়া হয়েছিল।

ইতিমধ্যে তারকাখ্যাতি পেতে শুরু করেছে হাঁসটি। এটির নামে টিকটক ও ইউটিউবে চ্যানেল খোলা হয়েছে। সেসব চ্যানেলে ম্যারাথনে হাঁসটির দৌড়ের ভিডিও আপলোড করা হয়েছে। রয়েছে পুরোনো অনেক ভিডিও। হু হু করে বাড়ছে অনুসারী।